সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে কুরবানির মাংস বিতরণ করলো মজার ইশকুল । আগস্ট ২০১৮

আমাদের সন্তান যেন থাকে দুধে ভাতে!
August 17, 2018
৩০০+ সুবিধাবঞ্চিত শিক্ষার্থীর জন্য “বিশুদ্ধ পানি” নিশ্চিত করলো মজার ইশকুল
August 25, 2018
Show all

সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে কুরবানির মাংস বিতরণ করলো মজার ইশকুল । আগস্ট ২০১৮

Sharing Happiness at Qurbani 2018 l Season 2

সুবিধাবঞ্চিত শিশুদের মাঝে কুরবানির মাংস বিতরণ । আগস্ট ২০১৮

 

দ্বিতীয় বারের মত সুবিধাবঞ্চিত পথশিশুদের মাঝে কুরবানির মাংস বিতরণ করলো মজার ইশকুল পরিবার, প্রায় ৩ মন ওজনের একটি গরু জবাই করে ৭১ জন শিশুর মাঝে সমান ভাবে এই মাংস বিতরণ করা হয় ।

সাধারণত, বিগত বছর গুলোতে এই শিশুরা বিভিন্ন উপায়ে মাংস সংগ্রহ করে থাকে, এই বছর মজার ইশকুল আগারগাও এর ৭১ জন শিক্ষার্থীকে একই কাজ করতে হয়নি । সবাই বিপুল উৎসাহ ও উদ্দীপনায় অপেক্ষায় ছিল কুরবানি ঈদের তৃতীয় দিনের ।

 

সকাল ১১ টায় শুরু হয় কুরবানির প্রস্তুতির, এবং বিকাল ৩ টা নাগাদ সকল প্রক্রিয়া সম্পন্ন হয়, সমান ভাগে ভাগ করে ৭১ জন শিশুকে মাংস বিতরণ করলে শিশুরা সুশৃঙ্খল ভাবে যার যার বাসায় ফিরে যায় ।

 

মাংস বিতরণ শেষে কথা হয় ছোট্ট আলিফার সাথে যে মজার ইশকুল আগারগাও এর রিসিপশনে পড়ে, ” গতবার মাংস চাইছিলাম কেউ দেয় নায়, এইবার আমগো ইশকুল থেইকা দিলো, আমি অনেক মাংস পাইছি, আজকে রাইতে মজা কইরা খামু” শিশুদের এই উচ্ছ্বাস নিশ্চিত করতে আমরা কাজ করছি ২০১৩ সাল থেকে ।

২০১৪ সালের ২রা জানুয়ারি  প্রথম স্থায়ী ইশকুল হিসেবে মজার ইশকুল আগারগাও যাত্রা শুরু করে মাত্র ৩০ জন শিক্ষার্থী নিয়ে, যা ২০১৮ সালে ৭১ জন শিশুর মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে পারছে সফল ভাবেই । রিসিপশন শ্রেণী থেকে তৃতীয় শ্রেণী পর্যন্ত চলমান এই ইশকুল পর্যায়ক্রমে এসএসশি পর্যন্ত চলবে বিনামূল্যে । একই সাথে ক্লাস সিক্স থেকে কারিগরি শিক্ষায় যুক্ত করা হবে এই শিশুদের ।

হাতে মাংস নিয়ে ছোট বন্ধু আলিফা বাসায় ফিরছে ।

 

সংক্ষিপ্ত তথ্যঃ 

গরুর দাম ( হাসিলসহ ) – ৬৩,০০০ টাকা 

গরু কেনা হয়েছে – মোহাম্মাদপুর বছিলা গরুর হাট থেকে 

মাংস হয়েছে ( হাড়সহ ) – ১২১ কেজি ( প্রায় ) 

জবাই, পরিবহন, ৩ দিন লালন পালনসহ মোট খরচ হয়েছে – ৬৯,০৬০ টাকা 

যাদের হয়ে কুরবানি দিয়েছে মজার ইশকুল, তারা হচ্ছে লিসানা শাহরিন ও ফারজানা আহমেদ । ধন্যবাদ দুইজনকেই ।