[ কমলাপুর থেকে মানিক নগর ] সুবিধাবঞ্চিত শিশুদের নির্ভরতা ও ভালোবাসার, “মজার ইশকুল”

মজার ইশকুল যাত্রা শুরু করে জানুয়ারি মাসের ১০ তারিখ, ২০১৩ সালে । সুবিধাবঞ্চিত অন্ধকার পথে হারিয়ে যাওয়া শিশুরা যাতে আলোর দিশা পায় তাই নিরলস ভাবে কাজ করছে মজার ইশকুল।

খুব সাধারণ একটি আইডিয়া কিভাবে একটি প্রজন্মকে বদলে দিতে কাজ করছে তার প্রাথমিক ধারণা পাওয়া যায় এই কমলাপুর রেলওয়ে ষ্টেশন থেকে  নিকটবর্তী মানিক নগর মজার ইশকুল দেখলে

মজার ইশকুল

জাতীয় সংগীত ও শপথ পাঠের প্রস্তুতি নিচ্ছে কমলমতি শিক্ষার্থীরা / মার্চ ২০১৮  / যখন শিক্ষার্থী ২৪০ জন , মোট ক্লাসরুম ৮ টি ।

কিন্তু শুরুটা নিশ্চয়-ই এমন ছিল না । ২০১৩ সালে মজার ইশকুল প্রথম যাত্রা শুরু করে শাহবাগে । আর এরপর যখন আরও বেশী শিশুদের কাছে আসার সিদ্ধান্ত হয় তখন আমরা কমলাপুর রেলওয়ে ষ্টেশনকে সর্বাধিক গুরুত্ব দেই ।

 

এমন খোলা আকাশের নিচেই পরিচালিত হয় মজার ইশকুল কমলাপুর / মার্চ ২০১৮ / প্রতিদিন যেখানে শিক্ষার্থী কমছে যা অর্জন করা আমাদের চূড়ান্ত লক্ষ্য

শুরুর গল্প বলার পুর্বে ২০১৭ সালে মানিক নগর মজার ইশকুলে যে শিক্ষার্থী ছিল তাদের কথা শেয়ার করা জরুরী, সংখ্যায় ৬০ জন । আনুষ্ঠানিক ভাবে ২৮ ফেব্রুয়ারি ২০১৭ সালে ক্লাস শুরু হয় । মজার বিষয় হচ্ছে, মজার ইশকুল কমলাপুরও ২০১৪ সালের ২৮ ফেব্রুয়ারি যাত্রা শুরু করেছিল অর্থাৎ দুই ইশকুলের জন্মদিন একই ।

৬০ জন শিক্ষার্থীর শরীর চর্চার দৃশ্য / এপ্রিল ২০১৭