একজন রিকশাওয়ালা ও মজার ইশকুল

“জিসান ও তার মা”
March 11, 2018
#BIG_Day for মজার ইশকুল :: Mojar School
March 25, 2018
Show all

একজন রিকশাওয়ালা ও মজার ইশকুল

সপ্তাহের প্রতি বৃহস্পতিবার , কমলাপুর রেলওয়ে ষ্টেশনে ক্লাস অনুষ্ঠিত হয় পথশিশুদের । জাতীয় সংগীত, শপথ আর শরীর চর্চার মাধ্যমে শুরু হয় নিয়মিত ক্লাস । অনানুষ্ঠানিক শিক্ষা, ছবি আঁকা, ভালো থাকার পথ দেখানো আর মনের মাধুরী মিশিয়ে ছবি আঁকার মধ্য দিয়ে শেষ হয় একেকটি ক্লাস ।

সাম্প্রতিক সময়ের একটি ক্লাস নিয়ে দারুণ একটি গল্প শুনিয়েছে পথশিশুদের বন্ধু শাকিল , চলুন তার মুখেই শুনে আসি ।

মজার ইশকুল :: Mojar School যেখানে প্রতিটি পথশিশু নতুন করে স্বপ্ন দেখে। পছন্দের এবং ভালবাসার ইশকুল এর জন্য সব কাজ রেখে চলে আসে।

সেই দিন বৃহস্পতিবার, #কমলাপুর পয়েন্টে প্রতি বৃহস্পতিবার ক্লাস হয়। বিকাল ০৩ টার মধ্যেে আমরা পয়েন্টে থাকি। শিশুরা সময়ের আগে এসে অপেক্ষায় থাকে। একটি শিশু যে সময়টা মজার ইশকুলে থাকে সে ভাল থাকে। খারাপ কোন কাজের সাথে যুক্ত হওয়ার সুযোগ পায় না।

ক্লাস চলছে কমলাপুর। ক্লাসে চলাকালীন সময়ে ক্লাসের কিছুটা দূরে গিয়ে সবাইকে দেখতে হয় (যদি দেখতে চায়)। দূর থেকে মনোযোগ দিয়ে তাকিয়ে আছে দুই জন। কি জানি দেখছে অনেক সময় তাকিয়ে রয়েছে।

প্রায় ১০ মিনিট পরে, তাদের কাছে গিয়ে আমিও তাকিয়ে আছি। বুঝতে চেষ্টা করছি আমি যা দেখছি তারা কি ঠিক তাই দেখছে।
আমি শিশুদের আনন্দ, স্বেচ্ছাসেবীদের সাথে মজা করা, গল্প করতে করতে হাসিতে মাটিতে লুটিয়ে পরা এবং আগামীদিনের সুন্দর একটা বাংলাদেশ দেখতে পেলাম। আহা একটা জীবনে এর থেকা আর কি বা পাওয়ার থাকতে পারে।

রিস্কায় বসে থাকা ব্যক্তির সাথে কথা বলতে বলতে জানতে চাইলাম কি দেখছে, হাসি দিয়ে বলে মামা, সবাই অনেক আনন্দে আছে দেখে তার মন ভাল হয়ে যাচ্ছে । এই শিশুরা ক্যামন করে ক্লাসে বসে থাকে সেটা চিন্তা করে পায় না। শেষে বলে সেও যদি আমাদের সাথে থেকে কাজ করতে পারতো তার অনেক ভাল লাগতো।

এই মানুষ গুলোর এমন কথা আমাদের কাজ করতে অনুপ্রাণিত করে এবং প্রচণ্ড রকমের বিশ্বাস করায় কিছু একটা করছি দেশের জন্য।

#Mojar_School
#Kamlapur #Volunteer
#Street_Child